সোমবার, জুন ২৪, ২০২৪
spot_img
Homeচট্টগ্রামভারত-বাংলাদেশ মৈত্রী সেতু দিয়ে যাত্রী পারাপার শুরু সেপ্টেম্বরে

ভারত-বাংলাদেশ মৈত্রী সেতু দিয়ে যাত্রী পারাপার শুরু সেপ্টেম্বরে

প্রাইম ভিশন ডেস্ক »

ফেনী নদীর ওপর নির্মিত ভারত-বাংলাদেশ মৈত্রী সেতু দিয়ে যান চলাচল শুরু হচ্ছে এ বছরের সেপ্টেম্বরেই। সেতুটি খাগড়াছড়ির রামগড়ের সঙ্গে ভারতের ত্রিপুরা রাজ্যের দক্ষিণ ত্রিপুরা জেলাকে সংযুক্ত করবে।

২০২১ সালের ৯ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে সেতুটির উদ্বোধন করেন। এটির দৈর্ঘ্য ১.৯ কিলোমিটার।

ত্রিপুরার শিল্প ও বাণিজ্য সচিব কিরণ গিত্তে বলেন, “মৈত্রী সেতু ইতোমধ্যে উদ্বোধন করা হয়েছে। সেপ্টেম্বরে সেতুটি দিয়ে যাত্রী পারাপার শুরু হবে। যাত্রী চলাচল শুরুর পরে পণ্য পরিবহন শুরু হতে দুই থেকে তিন মাস সময় লাগবে। সেই লক্ষ্যে কাজ চলছে।”

ভারতীয় সংবাদমাধ্যম ডেকান হেরাল্ড বলছে, সেতুটি দিয়ে পণ্যবাহী যান চলাচল কৌশলগতভাবে কেবল ত্রিপুরার জন্যই নয়, পুরো উত্তর-পূর্ব ভারতের জন্যই গুরুত্বপূর্ণ। কারণ ত্রিপুরার সাবরুম শহর থেকে চট্টগ্রাম বন্দরের দূরত্ব মাত্র ৮০ কিলোমিটার।

রাজ্যটির শিল্প ও বাণিজ্য সচিব গিত্তে বলেন, কোভিডের কারণে বন্ধ হয়ে যাওয়া ত্রিপুরার সেপাহিজালা জেলার কমলসাগর সীমান্ত হাট শিগগিরই পুনরায় চালু হচ্ছে। বর্তমানে দক্ষিণ ত্রিপুরা জেলার শ্রীনগর সীমান্ত হাটের কার্যক্রম চলছে।

এ সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

পাঠক প্রিয়