সোমবার, জুন ২৪, ২০২৪
spot_img
Homeমুল পাতাওজন কমাতে পানির সাহায্য নিন

ওজন কমাতে পানির সাহায্য নিন

প্রাইম ভিশন ডেস্ক »

শরীরকে সুস্থ ও ফিট রাখতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পানের বিকল্প নেই। পানি আমাদের শরীরের কোষগুলোতে প্রয়োজনীয় পরিপোষক পদার্থ বয়ে নিয়ে যায় যা শরীর থেকে বিষাক্ত উপাদান ধুয়ে বের করে দেয়। এক গবেষণায় দেখা গেছে ৩ বেলা খাওয়ার আগে ২ কাপ পানি পান করলে তা ওজন কমাতে সাহায্য করে।

গবেষণার বিস্তারিত

ব্ল্যাকসবার্গের ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ের কৃষি ও জীববিজ্ঞান কলেজের মানুষের জন্য খাদ্য, পুষ্টি ও ব্যায়াম বিভাগের করা এক গবেষণায় এই তথ্য পাওয়া গেছে। গবেষণায় অংশগ্রহণকারী ৪৮ ব্যক্তি ১২ সপ্তাহ ধরে প্রতিবার খাওয়ার আগে ২ কাপ করে পানি পান করেছিলেন। এতে তাদের গড়ে ২ কেজি বা তার বেশি ওজন কমে। অংশগ্রহণকারীদের বয়সসীমা ৫৫ থেকে ৭৫।

এই ৪৮ জনকে কোনো শ্রেণি বিভাজন ছাড়াই ২ ভাগে ভাগ করা হয়। উভয় গ্রুপের সদস্যদেরই নিয়ন্ত্রিত পুষ্টিসমৃদ্ধ খাবার দেওয়া হয়। ২৪ জনকে ৩ বেলা খাওয়ার আগে ২ কাপ করে পানি পান করতে বলা হয়। অন্য দলের জন্য এমন নিয়ম ছিল না। টানা ১২ সপ্তাহ পর দেখা যায় যে দলের ব্যক্তিদের খাওয়ার আগে পানি পান করতে দেওয়া হয়েছিল তাদের ২ কেজি বা তার বেশি ওজন কমেছে। কিন্তু অন্য দলের ক্ষেত্রে সেটা ঘটেনি।

পানি যেভাবে ওজন কমায়

প্রথমত এটা স্বাভাবিক যে পানি পান করলে আপনার ভরপেট অনুভূতি হবে। এতে করে আপনি অন্য খাবার কম খাবেন। ক্যালরি গ্রহণ কমে গেলে স্বভাবিকভাবেই ওজন কমে যাবে।

শেষ কথা

পানি পানে ওজন কমে ভেবে ইচ্ছামত জাংকফুড অথবা অতিরিক্ত ক্যালরিযুক্ত খাবার খেতে শুরু করলে কিন্তু কোনোই লাভ হবে না। আপনাকে খাদ্যতালিকা থেকে চিনি ও উচ্চমাত্রার ক্যালরিসম্পন্ন পানীয় বাদ দিতে হবে। তবে অতিরিক্ত পানি পান অনেকের জন্য ক্ষতিকর হতে পারে। যদি অতিরিক্ত পানি পানে কোনোধরনের অসুবিধা অনুভব করেন, তবে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে ভুলবেন না।

এ সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

পাঠক প্রিয়