সোমবার, জুন ২৪, ২০২৪
spot_img
Homeমুল পাতাঘুম থেকে উঠেই মাথাব্যথা হয় যেসব কারণে

ঘুম থেকে উঠেই মাথাব্যথা হয় যেসব কারণে

প্রাইম ভিশন ডেস্ক »

মাথাব্যথা দিয়ে দিন শুরু করা বেশ কঠিন। অনেকেরই সকালে ঘুম থেকে উঠলেই মাথাব্যথা শুরু হয়! তখনই ওষুধের দ্বারস্থ হন। কিন্তু ঘন ঘন ওষুধ খাওয়া স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। ঘুম ভাঙতেই দেখা দেয় তীব্র মাথাব্যথা, চোখে যন্ত্রণা, গা গোলানো ও বমি বমি ভাব। যাদের মাইগ্রেন ও হাইপারটেনশন আছে বেশিরভাগ ক্ষেত্রে তারা এমন সমস্যায় ভোগেন।

বিশেষজ্ঞরা বলছেন, মাথা যন্ত্রণা হওয়ার পেছনে অনেক কারণ থাকতে পারে। অনেক সময় এই মাথাব্যথা বা যন্ত্রণা আবার অন্য কোনও রোগের লক্ষণও হতে পারে।

সকালে মাথাব্যথার সম্ভাব্য কিছু কারণ-

স্লিপ অ্যাপনিয়া

স্লিপ অ্যাপনিয়া অবস্থায় ঘুমানোর সময় শ্বাস বন্ধ হয়ে যায়। অক্সিজেন পেতে বাধা দিতে পারে। এই স্বাস্থ্য জটিলতাটি নাক ডাকা দ্বারা চিহ্নিত করা হয়। এ সময় ঘুম কম হয়। সকালে ঘুম থেকে ওঠার সময় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়।

দুশ্চিন্তা

হতাশা এবং উদ্বেগ মাইগ্রেন হওয়ার ঝুঁকি বাড়ায়। বিষণ্নতা ঘুমের সমস্যা করে। মানসিক স্বাস্থ্য সমস্যা থাকলে ডাক্তারের সাথে কথা বলুন। ওষুধ খান। পর্যাপ্ত পরিমাণে ঘুমান। যাতে আপনি সকালে মাথাব্যথা নিয়ে জেগে না ওঠেন।

দৃষ্টিশক্তির সমস্যা

ঠান্ডাজনিত মাথাব্যথা আর প্রায়ই মাথাব্যথায় ভুগতে থাকার মধ্যে রয়েছে বিস্তর পার্থক্য। দৃষ্টিশক্তির সমস্যার কারণে এমনটা হতে পারে। মাথাব্যথার পাশাপাশি চোখে অস্পষ্ট দেখা কিংবা চোখ থেকে পানি পড়ার সমস্যা থাকলে সতর্ক হোন। দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

অতিরিক্ত ঘুমানো

অতিরিক্ত ঘুমের কারণেও মাথাব্যথা হতে পারে। অতিরিক্ত ঘুম প্রাকৃতিক সার্কাডিয়ান ছন্দকে বিঘ্নিত করে। ধারাবাহিক ঘুমের চক্রে ব্যাঘাত ঘটায়। যার ফলে মাথাব্যথা হয়।

মাইগ্রেনও হতে পারে কারণ

সকালে মাথাব্যথা হওয়ার অন্যতম কারণ হতে পারে মাইগ্রেন। বিশ্বের প্রায় ১০ শতাংশ মানুষ মাইগ্রেন নামক যন্ত্রণার শিকার। মাইগ্রেন থাকলে দৃষ্টিশক্তি খারাপ হতে থাকে। এছাড়া ঘিরে ধরে ক্লান্তিবোধ। বিশেষ করে সকালে ঘুম ভাঙার পরে এই যন্ত্রণা শুরু হয়। তবে সবার ক্ষেত্রে এই উপসর্গ একইরকম হয় না। বরং ভিন্ন ভিন্ন হতে পারে।

স্নায়ুগত সমস্যা থাকলে

মস্তিষ্কের স্নায়ুগত কোনো সমস্যা থাকলেও দেখা দিতে পারে সকালে মাথাব্যথার সমস্যা। এমনটা হলে অজ্ঞান হয়ে যাওয়া বা চোখে অন্ধকার দেখাও অস্বাভাবিক নয়। মাথাব্যথার পাশাপাশি ঘাড়ে ব্যথা, গা গোলানো বা বমি ইত্যাদিও হতে পারে। তবে এসব উপসর্গ মাইগ্রেনের সঙ্গে মিলে যায়। মাথার পেছন দিকে ঘন ঘন অসহ্য ব্যথা হলে তা টিউমারের লক্ষণও হতে পারে।

ঘাড়ের পেশীতে টান

অনুপযুক্ত ঘুমের অবস্থান ঘাড়ের পেশীগুলোর ওপর চাপ সৃষ্টি করে। এতে মাথাব্যথার সৃষ্টি হয়। যা ঘুম থেকে ওঠার সময় অনুভব করা যায়।

আপনার শরীরের অস্বাভাবিকতার লক্ষণগুলো উপেক্ষা করবেন না। আপনার কাছে এ সব ছোট মনে হতে পারে। তবে এটি আপনার দেহের অনেকাংশে ক্ষতি করতে পারে। সকালের মাথাব্যথা অনুভব করলে ডাক্তারের সাথে পরামর্শ করুন। যত তাড়াতাড়ি সম্ভব সঠিক চিকিৎসা নিন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এ সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

পাঠক প্রিয়